Advertisement

header ads

এন্ড্রয়েড কি ? এন্ড্রয়েড ফোন কি ? এন্ড্রয়েড এপলিকেশন কি ? এন্ড্রয়েড SDK কি ?

আমি এখানে খুব সাধারন ভাষায় এন্ড্রয়েড সম্পর্কিত শব্দগুলি নিয়ে সংক্ষিপ্তকারে ব্যাখ্যা করছি।
এন্ড্রয়েড কি ?
এন্ড্রয়েড হলো স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেম, যেখানে মিডলওয়্যার ও কিছু বিল্ট-ইন এপলিকেশনও রয়েছে। কম্পিউটার বা ল্যাপটপ যেমন উইন্ডোজ এক্সপি, ভিসতা, উইন্ডোজ ৭, ম্যাক os, লিনাক্স নামের বিভিন্ন অপারেটিং সিস্টেমে চলে তেমনি মোবাইল ফোনের একটি অপারেটিং সিস্টেমের নাম এন্ড্রয়েড। গুগল এর মালিক। স্মার্টফোনের আরো কিছু অপারেটিং সিস্টেম- নকিয়ার সিম্বিয়ান, এপলের iOS, রিম’এর ব্ল্যাকবেরি os, মাইক্রোসফটের উইন্ডোজ ফোন ইত্যাদি।
শুরুতে মোবাইল ফোনের জন্য হলেও এখন এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলছে নেটবুক, ট্যাবলেট ও গুগল টিভি। আগামীতে চলবে রোবট, আরো কত কী !


এন্ড্রয়েড ফোন কি ?
যেসব মোবাইল ফোন এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে সেগুলিই এন্ড্রয়েড ফোন। Acer, Alcatel, Dell, Gigabyte, HTC, Huawei, LG, Motorola, Nexus, Samsung, T-Mobile, Toshiba, Vodaphone, ZTE এর মত বড় বড় প্রায় সব কোম্পানি এই ফোন বা ডিভাইস তৈরি করে থাকে। সম্প্রতি বাংলাদেশে গ্রামীন ফোন কোম্পানি “গ্রামীনফোন ক্রিস্টাল” নামে এন্ড্রয়েড OS সমৃদ্ধ ফোন বাজারে ছেড়েছে।
এন্ড্রয়েড এপলিকেশন কি ?
আমরা কম্পিউটারে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করি। প্লাটফর্ম অনুযায়ী সফটওয়্যার তৈরি করা হয়। যেমন উইন্ডোজের জন্য তৈরি সফটওয়্যার ম্যাক বা লিনাক্সে চলবেনা। তেমনি আইফোনের জন্য তৈরি সফটওয়্যার এন্ড্রয়েডে চলবেনা। এন্ড্রয়েড ফোন বা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে এমন সফটওয়্যার, গেম, উইজেট বা এপলিকেশন গুলোই এন্ড্রয়েড এপলিকেশন।
এন্ড্রয়েড SDK কি ?
এন্ড্রয়েড SDK (Software Development Kit), যার সাহায্যে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম বা প্লাটফর্মের জন্য এন্ড্রয়েড এপলিকেশন তৈরি করা হয়। এন্ড্রয়েড SDK এর মধ্যে সোর্স কোড সহ স্যাম্পল প্রজেক্ট, ডেভলপমেন্ট টুলস, ইমুলেটর এবং এন্ড্রয়েড প্রজেক্ট বিল্ড করার জন্য প্রয়োজনীয় লাইব্রেরি রয়েছে। এন্ড্রয়েড এপলিকেশন জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজে লিখা হলেও এন্ড্রয়েড SDK সাহায্যে বিল্ড করা হয়।

Post a Comment

0 Comments