Advertisement

header ads

সিগারেট'কে "না" বলুন!!!

"আমি আর সিগারেট খাবো না" এই কথাটা ভাবতে গেলেও অন্তত সিগারেটে দুইটান দেওয়া লাগে!
"সিগারেট খেলেও মরতে হবে, আবার না খেলেও তো একদিন ঠিকই মরতে হবে; তাহলে না হয় সিগারেট খেয়েই মরি!"
আবার সিগারেট খেলে ক্যান্সার হয় অথচ আমাদের দাদা পরদাদা তো তামুক টেনে টেনেই একশো তিন পার করলেন, আর আমরা বাঁচি মাত্র ষাট কি সত্তর বছর...তাহলে তামাক সিগারেটে কি দোষ করলো?!
অন্যদিকে এমন অনেক মানুষও তো আছে যারা জীবনে কখনো সিগারেট-বিড়ি খায়নি, তাহলে তাদের কেন ক্যান্সার হয়?!
না না না...উপরের কথাগুলি আমি বলছি না, উপরের কথাগুলি প্রফেশনাল সিগারেট খোর তথা চেইন স্মোকারদের কথা; মানতেই হবে যে কথাগুলি সত্যিই লজিকাল!
এখন আমি যদি সিগারেটের ক্ষতিকর দিক নিয়ে একশো পাতায় লিখে হাফিজ করি তবুও চেইন স্মোকারেরা তাতে থোরাই কেয়ার করে আরেকবার সুখটান দিবে নিশ্চিত!
আমি আপনাকি সিগারেট ছাড়াতে বলছি না, শুধু নিচের লেখাটুকু মন দিয়ে পড়ার অনুরোধ করছি মাত্র.....
দেখুন আপনি সিগারেট খান তা হউক আপনার টাকায় কিংবা আপনার বাপের টাকায়; পক্ষান্তরে আপনি কিন্তু বহু নিষ্পাপ প্রাণেও বিষাক্ত নিকোটিন ছড়িয়ে দিচ্ছেন।
সিগারেটের বিষাক্ত ধোয়া আপনার মুখ নাক হতে সেগুলি বাতাসে মিশে কতো শিশু, বৃদ্ধ- বৃদ্ধা, গর্ভবতী মহিলার শরীরে প্রবেশ করছে; একবার ভেবে দেখেছেন কি???
আপনি হয়তো ভাবছেন শুধু আপনার এইটুকু নিকোটিনের চেয়ে যানবাহনের ধোয়াও তো কম ক্ষতিকর নয়, তাহলে আপনি সিগারেট ছেড়ে দিলে কি এমন মহাভারত শুদ্ধ হবে?
হয়তো মহাভারত শুদ্ধ হবে না সত্য তবে আপনার এইটুকুও ত্যাগে পরিবেশ কতোটা দূষণমুক্ত হবে ভেবেছেন কি?
এক বিন্দু বিন্দু করেই কিন্তু এক সাগর সিন্ধু তৈরী হয়!
আপনি হয়তো আগে সিগারেট খেয়েছেন তাতে ইতিমধ্যে ফুসফুসের অনেক ক্ষতি হয়ে গিয়েছে, এখন ছেড়ে দিলে কি লাভ??
১. সিগারেট খাওয়া ছেড়ে দেওয়ার ২০ মিনিটের মধ্যেই আমাদের রক্তচাপ কমে গিয়ে স্বাভাবিক হয়ে যায়। হাত ও পায়ে রক্ত সঞ্চালন বাড়ে।
২. সিগারেট খাওয়া ছেড়ে দেওয়ার ৮ ঘণ্টার মধ্যে আপনার শরীরে জমে থাকা কার্বন মনোক্সাইড গ্যাস ৫০ শতাংশ পর্যন্ত কমে যাবে। অক্সিজেনের মাত্রা বাড়ায় ফুসফুস থেকে ক্ষতিকারক ও অস্বস্তিকর ব্যাকটেরিয়া দূর হবে।
৩. ৪৮ ঘণ্টার মধ্যে ফুসফুসে জমে থাকা নিকোটিন শরীর থেকে বেরিয়ে যাবে। ফলে ঘ্রাণ ও স্বাদ বোধ বাড়বে।
৪. ধূমপান ছেড়ে দেওয়ার ৩ দিনের মধ্যে আপনার ব্রঙ্কিয়াল টিউব প্রসারিত হবে। ফলে অনেক স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস চালাতে পারবেন, এনার্জি ফিরে আসবে, স্ট্রেস কমবে।
৫. ২ সপ্তাহের মধ্যে শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক হয়ে ফুসফুসের কর্মক্ষমতা ৩০ শতাংশ বেড়ে যায়। ফলে হাঁটাচলা করতে আগে যে হাঁফিয়ে উঠতেন, এই সময় থেকে তা কমে গিয়ে এনার্জি ফিরে পাবেন।
৬. ৩-৯ মাসের মধ্যে বুঝতে পারবেন আপনার আর নিশ্বাস নিতে বিশেষ কষ্ট হচ্ছে না। ধূমপানের কারণে যে খুকখুকে কাশি হতো তাও অনেক কমে এসেছে। এই সময় থেকে ব্রঙ্কিয়াল টিউবের ফাইবার আবার আগের অবস্থায় ফিরে আসতে থাকে। যা ফুসফুস থেকে ব্যাকটেরিয়ার দূর করে পরিষ্কার রাখে।
৭. ধূমপান ছাড়ার ১ বছর পরও যারা কোনও দিন ধূমপান করেননি তাদের তুলনায় আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে দ্বিগুণ।
৮. সিগারেট ছেড়ে দেওয়ার ৫ বছরের মধ্যে স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়। কোনও দিন ধূমপান না করলেও যে ঝুঁকি থাকে, ৫ বছর পর ঝুঁকির পরিমাণ ঠিক ততটাই কমে আসে।
৯. ধূমপানের ফলে ফুসফুসের যে ক্ষতি হয়, ধূমপান ছেড়ে দেওয়ার পর ১০ বছর সময় লাগে ফুসফুসের আবার আগের অবস্থায় ফিরে আসতে।
অন্যদিকে আপনি যদি দিনে সিগারেট খেতে ৫ টাকা খরচ করেন তবে মাসে তা ৫*৩০=১৫০ টাকা এবং বছরে ১৫০*১২=১৮০০ টাকা অপচয় করছেন।
এই ১৮০০ টাকাতে হয়তো আপনি আটতলা বাড়ী বানাতে পারবেন না সত্য তবে ইয়ারলি এটা ডোমেইন আর হোস্টিং কিনে লাইফ পাল্টাতে ক্যারিয়ার তো গড়তেই পারেন তাইনা?
ওয়েব ডেভলপিং শিখতে যেই সময় লাগে তা আপনার সিগারেট খাওয়ার সময়টাতেই না হয় লার্ন করবেন!
অন্ততপক্ষে এই টাকাতে আপনার বাবা/মা কিংবা প্রিয়জনকে একটা গিফট তো দিতে পারবেন, সত্যিকারের ভালোবাসাটা বেঁচে থাকবে সুস্থ ফুসফুস হতে হৃদয় পর্যন্ত!
আপনি সিগারেট খেলে আপনার ভেতরে থাকা স্পার্মের যে নেগেটিভ ইফেক্ট পড়ে তাতে অনাগত নিষ্পাপ প্রাণটিকে তিলে তিলে ক্ষতি করার অধিকার কি সত্যিই আপনার আছে?
আপনি হয়তো ভাবছেন যে সিগারেট খেলে আপনার টেনশন কমে, আমার কথাটা বিশ্বাস করুন "আপনি যদি সিগারেটের পরিবর্তে নিয়ত এক কাপ কফি কিংবা নিছক একটা চকলেটও খান তাহলেও ঐ একই অনুভূতি হবে; অভ্যাসের দাস হওয়ার চেয়ে মুক্ত বাতাসে একটু নিঃশ্বাস নেওয়ায় কি উত্তম নয়?"
আমি জানি যে আমার এতোসব বকবক বা লজিক হয়তো পিনিকের টানে আপনার কাছে পানসে ঠেকবে তাই শুধু একটাই অনুরোধ করছি...
"যেই মুখে মা ডাকেন সেই মুখে মাদকতুল্য সিগারেট না নিয়ে একজন সুসন্তান হওয়ার চেষ্টা করুন... স্যাক্রিফাইসেই লাইফে সফলতা আসে"।
#জোবাইর_কনক

ফেসবুকে আমি 👉  

Post a Comment

0 Comments